যেভাবে হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকবেন

হোয়াটসঅ্যাপে বন্ধু ও সহকর্মীদের সঙ্গে বার্তা বা ছবির পাশাপাশি গুরুত্বপূর্ণ তথ্যও বিনিময় করেন অনেকে। তাই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটিতে অ্যাকাউন্টের নিরাপত্তা শক্তিশালী করা খুবই গুরুত্বপূর্ণ। হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকার পাঁচ কৌশল জেনে নেওয়া যাক—

দুই স্তরের নিরাপত্তা–সুবিধা

দুই স্তরের নিরাপত্তা–সুবিধা চালু থাকলে কেউ গোপনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে প্রবেশ করলেই জানা যায়। দুই স্তরের নিরাপত্তা–সুবিধা চালুর জন্য প্রথমেই হোয়াটসঅ্যাপ চালু করে ডান পাশের ওপরে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করতে হবে। এবার সেটিংসে ক্লিক করে অ্যাকাউন্ট অপশন নির্বাচন করতে হবে। এরপর টু স্টেপ ভেরিফিকেশনে ক্লিক করে টার্ন অন নির্বাচনের পর ছয় সংখ্যার পাসওয়ার্ড ও ই-মেইল ঠিকানা লিখতে হবে। ই-মেইল ঠিকানা নিশ্চিত করে টার্ন অন নির্বাচন করলেই দুই স্তরের নিরাপত্তা–সুবিধা চালু হবে।

এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবহার

হোয়াটসঅ্যাপে এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু থাকলে পাঠানো বার্তা প্রাপক ছাড়া অন্য কেউ পড়তে পারে না। ফলে বিনিময় করা তথ্য নিরাপদ থাকে। এ সুবিধা চালুর জন্য অ্যাপের সেটিংসে প্রবেশ করে চ্যাটস নির্বাচনের পর চ্যাট ব্যাকআপ অপশনে ক্লিক করতে হবে। এরপর এন্ড টু এন্ড এনক্রিপটেড ব্যাকআপ নির্বাচনের পর টার্ন অন অপশনে ক্লিক করে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ডটি মনে রাখার পাশাপাশি কোনো জায়গায় লিখে রাখতে হবে। কারণ, ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে পাসওয়ার্ড উদ্ধারের জন্য কোনো সাহায্য করে না হোয়াটসঅ্যাপ।

অনলাইন উপস্থিতি গোপন

নিজের অনলাইন উপস্থিতি ও স্ট্যাটাস নির্দিষ্ট ব্যক্তিদের কাছে গোপন রাখার সুযোগ রয়েছে হোয়াটসঅ্যাপে। এর মাধ্যমে বিভিন্ন পোস্ট পড়লেও নির্দিষ্ট ব্যক্তিরা জানতে পারে না। লাস্ট সিন ও অনলাইন স্ট্যাটাস গোপনের জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংসে প্রবেশ করে প্রাইভেসি অপশন নির্বাচন করতে হবে। এরপর লাস্ট সিন অ্যান্ড অনলাইনে ট্যাপ করে হু ক্যান সি মাই পারসোনাল ইনফো অপশন থেকে মাই কন্টাক্টস এক্সেপ্ট নির্বাচন করতে হবে। এবার হু ক্যান সি হোয়েন আইএম অনলাইন অপশন থেকে সেম এজ লাস্ট সিন নির্বাচন করে নির্দিষ্ট ব্যক্তিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ক্লিক করতে হবে।

আঙুলের ছাপ ব্যবহার

মুঠোফোন চুরি হলে বা অন্য কেউ ব্যবহার করলে সহজেই হোয়াটসঅ্যাপে থাকা সব তথ্য জানতে পারে। তবে বায়োমেট্রিক–সুবিধা ব্যবহার করলে আঙুলের ছাপ ছাড়া হোয়াটসঅ্যাপে প্রবেশ করা যাবে না। এ সুবিধা চালুর জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে প্রাইভেসি অপশনে যেতে হবে। এরপর নিচে স্ক্রল করে ফিঙ্গারপ্রিন্ট লক নির্বাচনের পর আনলক উইথ ফিঙ্গারপ্রিন্ট টগল অপশন চালু করতে হবে। এরপর কতক্ষণ পর স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপের পর্দা লক হবে, তা নির্বাচন করতে হবে।

হোয়াটসঅ্যাপ গ্রুপ নিয়ন্ত্রণ

হোয়াটসঅ্যাপে অনেকেই না জানিয়ে বিভিন্ন গ্রুপের সঙ্গে যুক্ত করে থাকে। এতে বিব্রতকর পরিস্থিতির পাশাপাশি নিরাপত্তা শঙ্কাও দেখা দেয়। এ সমস্যা সমাধানে হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট ব্যক্তিদের নম্বর নির্বাচন করে দিলে সেই নম্বরগুলো থেকে কেউ আপনাকে গ্রুপে যুক্ত করতে পারবে না। এ সুবিধা চালুর জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে প্রাইভেসি অপশনে ক্লিক করে গ্রুপস নির্বাচন করতে হবে। এরপর মাই কন্টাক্টস একসেপ্ট অপশন নির্বাচন করে নির্দিষ্ট ব্যক্তিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ক্লিক করতে হবে।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ

You might also like

Leave A Reply

Your email address will not be published.