মার্কিন ডলারের বিকল্প খুঁজতে ব্রিকস আলোচনা করবে: ব্লুমবার্গ

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা মন্ত্রীর বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, জোহানেসবার্গে জোটের পরবর্তী শীর্ষ সম্মেলনে মার্কিন ডলারের বিকল্প হিসেবে বিশ্ব বাণিজ্যের জন্য একটি সাধারণ মুদ্রা চালু করার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করবে ব্রিকস গ্রুপ।

মার্কিন মুদ্রার ওপর নির্ভরতা কমাতে আগ্রহী সরকারগুলো থেকে ডি-ডলারাইজেশনের কথা উঠে এসেছে। মার্কিন সুদের হার বৃদ্ধির পাশাপাশি ভূ-রাজনৈতিক দ্বন্দ্বের কারণে ডলারের মূল্যবৃদ্ধি হয়েছে, যা বেশিরভাগ উদীয়মান বাজারকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে। কেপ টাউনে এক সাক্ষাত্কারে মঙ্গলবার নালেদি প্যান্ডর বলেন, ‘এ বিষয়টি নিয়ে আমাদের অবশ্যই সঠিকভাবে আলোচনা করতে হবে।’

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা—পাঁচটি দেশ মিলে ব্রিকস গ্রুপ। প্যান্ডরের মতে, ব্রিকস গ্রুপের দেশ এবং অন্যান্য দেশ প্রশ্ন করছে, কেন তারা ‘ডলারের মাধ্যমে বাণিজ্য করতে প্রতিশ্রুতিবদ্ধ’ এবং এর পরিবর্তে তাদের নিজস্ব মুদ্রা কেন ব্যবহার করতে পারে না।

প্যান্ডর বলেছেন, ‘আন্তর্জাতিকভাবে বিনিময় করার জন্য দক্ষিণ আফ্রিকার একটি মুদ্রা রয়েছে।’ কিন্তু তার দেশেও ডলারে উল্লেখযোগ্য ঋণ রয়েছে বলে সতর্ক করে তিনি বলেন, ‘তাই আপনি জানেন যে আমাদের এই আলোচনাটি দায়িত্বের সঙ্গে করতে হবে।’ এ ছাড়াও তিনি সতর্ক করেছেন, ডি-ডলারাইজেশন জটিল হবে এবং সাফল্যের কোনো গ্যারান্টি নেই।

প্যান্ডর ব্লুমবার্গকে বলেছেন, ‘আমি মনে করি না যে সব সময় আমাদের ধারণা কাজ করবে বলে ধরে নেওয়া উচিত। কারণ অর্থনীতি খুব কঠিন। আপনাকে সব দেশের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। বিশেষ করে যখন আপনি নিম্ন প্রবৃদ্ধির পরিস্থিতিতে সংকট থেকে উঠছেন।’

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশ এবং বিশ্ব অর্থনীতির প্রায় এক তৃতীয়াংশ ব্রিকস গ্রুপের দখলে। দক্ষিণ আফ্রিকার সরকারের দেওয়া অনুমান অনুসারে, জোটটি প্রায় ৩২০ কোটি লোককে একত্রিত করে।

এদিকে গত মাসে ১৯টি দেশ ব্রিকস গ্রুপে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে। আগামী ২২-২৪ আগস্ট দক্ষিণ আফ্রিকায় এই জোটের ১৫তম বার্ষিক শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য প্রস্তুতি চলছে। সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, আলজেরিয়া, মিসর, বাহরাইন, ইন্দোনেশিয়া, সৌদি আরব এবং ইরান সেই দেশগুলোর মধ্যে রয়েছে, যাদের আনুষ্ঠানিকভাবে জোটের সদস্য হতে বলা হয়েছে।

সূত্র : আরটি

You might also like

Leave A Reply

Your email address will not be published.