ভারতের সহিংসতায় বাংলাদেশের উদ্বেগের কারণ নেই : শ্রিংলা

দিল্লির সহিংসতা ও প্রাণহানির ঘটনায় বাংলাদেশের উদ্বেগের কারণ নেই বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বলেছেন, নাগরিকপঞ্জি হালনাগাদের বিষয়টি একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের জনগণের ওপর ওই প্রক্রিয়ার কোনো প্রভাব থাকবে না।

আজ সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘বাংলাদেশ-ভারত : একটি প্রতিশ্রুতিবদ্ধ ভবিষ্যৎ’ শীর্ষক এক সেমিনারে তিনি একথা বলেন।
শ্রিংলা বলেন, নিকটতম প্রতিবেশী হিসেবে এবং অনেকগুলো অভিন্ন সাংস্কৃতিক ধারা থাকায় এটাও অস্বীকার করা যায় না যে। আমাদের দুই দেশেরই কিছু ঘটনায় সীমান্তে উত্তেজনা সৃষ্টি হয়। যার সাম্প্রতিক উদাহরণ হলো আসামে নাগরিকপঞ্জি হালনাগাদকরণ, যে প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশনা ও তত্ত্বাবধানে সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, আমি স্পষ্ট বলছি আমাদের প্রধানমন্ত্রী বারবার বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে আশ্বস্ত করেছেন এই প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়। সুতরাং বাংলাদেশের জনগণের উপর এর কোনো প্রভাব থাকবে না। আমরা এই ব্যাপারে আপনাদের আশ্বস্ত করছি।

বিআইআইএসএস চেয়ারম্যান ফজলুল করিমের সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।
অন্যদের মধ্যে ঢাকায় ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশ ও বিআইআইএসএস-এর ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল মাসুদ আহমেদ আলোচনায় অংশ নেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.