বাড়িতে বসে চাঁদের অবিশ্বাস্য ছবি তুলে সাড়া ফেলেছে কিশোর

চাঁদের আলো ছাড়া রাতের আকাশের সৌন্দর্য অনুধাবন করা যায় না। বিশাল আকাশের বুকে এক ফালি চাঁদের সৌন্দর্য মুহূর্তেই মন ভালো করে দিতে পারে। চাঁদের সৌন্দর্য নিয়ে সবাই যেমন মুগ্ধ, পাশাপাশি কৌতূহলীও কম নয়।

তেমনই এক কৌতূহলী কিশোর চাঁদের অবিশ্বাস্য ছবি তুলে বিশ্বকে চমকে দিয়েছেন। প্রথমেশ জাজু নামের পুণের ১৬ বছরের এ কিশোর বাড়িতে বসে চাঁদের একের পর এক ছবি তুলেছেন। শুধু ছবিই নয়, অসংখ্য ভিডিও তোলার পর অবশেষে যা ছবি পাওয়া গেল, তা এক কথায় মাস্টারপিস।

তবে সে কখনো ভাবতে পারেনি, তার তোলা ছবিই হইচই ফেলে দেবে! প্রথমেশ জানান, তিনি প্রায় ৫৫ হাজারেরও বেশি ছবি তুলেছেন চাঁদের। এ ছাড়াও বিপুল পরিমাণ ইন্টারনেট ব্যবহারের মাধ্যমেই এমন ছবি পাওয়া সম্ভব হয়েছে। এই কাজ করতে গিয়ে তার ল্যাপটপও খারাপ হওয়ার পথে ছিল।

প্রথমেশ জানান, ‘আমি প্রথমে চাঁদের বিভিন্ন ছোট অঞ্চলের একাধিক ভিডিও ক্যাপচার করেছি। প্রতিটি ভিডিওতে প্রায় ২০০০ ফ্রেম থাকে, সেগুলোকে প্রথমে স্ট্যাবিলাইজ করি, তারপরে আমরা প্রতিটি ভিডিও একসঙ্গে একটা ছবিতে মার্জ করি। যা করতে ৩৮টি ভিডিও লেগেছিল। তার মধ্যে থেকে ৩৮টি ছবি পাই। আমরা সেগুলোর প্রত্যেকটি ম্যানুয়ালি তীক্ষè করে তুলি এবং তারপরে সেগুলোকে ফটোশপে বড় মোজাইকের মতো একসঙ্গে সেলাই করি। তিনি জানান, এ ছবিগুলো তুলতে ব্যবহার হয়েছে Celestron 5 Cassegrain OTA (telescope), ZWO ASI120MC-S সুপার স্পিড USB camera, SkyWatcher EQ3-2 tripod/mount ^es ^SO 2X BARLOW লেন্স।

এ ছবিগুলো আগামী দিনে চাঁদের ছবি নিয়ে কাজ করার সময় প্রয়োজন হবে বলে অভিজ্ঞরা আশাবাদী।

You might also like

Leave A Reply

Your email address will not be published.