‘বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী নেই। চীনের নিষেধাজ্ঞা কারণে এখনই বাংলাদেশিদের ফেরানো সম্ভব নয়।’

বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত কোন রোগীর সন্ধান পাওয়া যায়নি। চীনসহ কয়েকটি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বাংলাদেশে এখনও আসেনি। আজ মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা নিশ্চিত করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সেই সাথে আপাতত চীনে অপ্রয়োজনীয় কাজে না যাওয়ারও জন্য অনুরোধ করেন তিনি৷ ‘এখনো এ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি। তবে কারো জ্বর এবং সর্দি কাশি হলে হাসপাতালে যেতে অনুরোধ করছি’, যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী৷

চীনের উহানে বাংলাদেশী যে ৩০০ শিক্ষার্থী রয়েছে, তাদের কেউ-ও আক্রান্ত হয়নি এবং নিরাপদ আছে বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশে যেখানে চাইনিজরা থাকেন, সেখানে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। চীন থেকে আসা নাগরিকদের দুই স্তরে মনিটরিং এর ব্যবস্থা করা হয়েছে। আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই, তবে সবাইকে সতর্ক থাকতে হবে।

আজ মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, সরকারের প্রস্তুতি থাকলেও চীনের নিষেধাজ্ঞা কারণে করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান থেকে এখনই বাংলাদেশিদের ফেরানো সম্ভব নয় বলে।

তিনি বলেন, আমাদের প্রায় পাঁচশ ছাত্র-ছাত্রী থাকে উহানে। তাদের কেউ যদি দেশে আসতে চায়, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন, দেশে ফিরিয়ে আনার জন্য। আমরা সেজন্য প্লেনও রেডি করেছি। তবে আমরা চীনা সরকারকে জিজ্ঞেস করলে, তারা বলে- আগামী দুই সপ্তাহ বা কমপক্ষে ১৪ দিন ওদেরকে আসতে দেবে না।

You might also like

Leave A Reply

Your email address will not be published.