বরখাস্ত হলেন গ্রিসের পুলিশ প্রধান

গ্রিসের জাতীয় পুলিশের প্রধানকে শনিবার বরখাস্ত করা হয়েছে। দেশটির সবচেয়ে মারাত্মক ট্রেন ট্র্যাজেডির প্রেক্ষিতে নিরাপত্তা বাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের কয়েক দিন পর এ পদক্ষেপ নেওয়া হলো।

গ্রিক প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, পুলিশ প্রধান কনস্টান্টিনোস স্কুমাসকে তার পদে নিশ্চিত হওয়ার দুই মাসেরও কম সময়ের মধ্যে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে এই সিদ্ধান্তের জন্য কোনো সুনির্দিষ্ট কারণ জানানো হয়নি। ২৮ ফেব্রুয়ারির গ্রিসে দুটি ট্রেনের সংঘর্ষে ৫৭ জন নিহত হয়েছিল। এই ট্র্যাজেডিকে কেন্দ্র করে গ্রিসে বিক্ষোভ শুরু হয় এবং পুলিশ ব্যাপক জনসমালোচনার সম্মুখীন হয়।

বৃহস্পতিবার সর্বশেষ বিক্ষোভে দাঙ্গা পুলিশের একটি দল এথেন্সের কেন্দ্রীয় সিনটাগমা স্কোয়ারে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর আক্রমণ করতে দেখা গেছে।

ট্রেন বিপর্যয় কয়েক সপ্তাহের ক্ষুব্ধ এবং মাঝে মাঝে সহিংস বিক্ষোভের জন্ম দিয়েছে। ফলে দেশটিতে মে মাসে প্রত্যাশিত নির্বাচনের আগে প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসের রক্ষণশীল সরকারের ওপর বড় ধরনের চাপ সৃষ্টি হয়েছে।

দুর্ঘটনার সময় কর্তব্যরত স্টেশনমাস্টার এবং অন্য তিনজন রেল কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে এবং তাদের সম্ভাব্য যাবজ্জীবন কারাদণ্ডের সম্মুখীন করা হয়েছে। কিন্তু রেলওয়ে ইউনিয়নগুলো দীর্ঘদিন ধরে সমস্যার বিষয়ে সতর্ক করে আসছিল জানিয়ে দাবি করেছে।

সূত্র : আল অ্যারাবিয়া

You might also like

Leave A Reply

Your email address will not be published.