ফ্রান্সে গুগলকে ৫৯২ মিলিয়ন ডলার জরিমানা

ফ্রান্সে প্রায় ৫০০ মিলিয়ন ইউরো বা ৫৯২ মিলিয়ন ডলারের রেকর্ড পরিমাণের জরিমানা করা হয়েছে গুগলকে। মঙ্গলবার দেশটির বাণিজ্যিক প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা বা কম্পিটিশন রেগুলেটরস খবরের স্বত্বের নিয়ম ভাঙার জন্য এই বিপুল পরিমাণ অর্থ জরিমানার কথা জানায়। বাংলাদেশি টাকায় এই অর্থের পরিমাণ ৫ হাজার কোটি টাকারও বেশি। ইতিহাসে এমন বিপুল মূল্যের জরিমানা এর আগে কখনো করা হয়নি। একইসঙ্গে গুগলকে নির্দেশ দেয়া হয়েছে, বিভিন্ন সংবাদ সংস্থার যে খবর সার্চ ইঞ্জিনের মাধ্যমে গুগলে দেখানো হচ্ছে তার জন্যেও অর্থ দিতে হবে কোম্পানিটিকে। নইলে দৈনিক ৯ লাখ ইউরো করে জরিমানা দিতে হবে তাদের।

এপি’র খবরে জানানো হয়েছে, গুগল ফ্রান্স এই সিদ্ধান্ত নিয়ে হতাশা প্রকাশ করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, পুরো প্রক্রিয়া চলাকালীন আমরা বিশ্বাসযোগ্য বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখেছিলাম। আমাদের সেই আচরণের দিকটি খতিয়ে দেখা হয়নি।

পাশাপাশি আমাদের প্ল্যাটফর্মে যে খবর দৃশ্যমান হয়, সেই বিষয়টিও পুরোটা খতিয়ে দেখেনি সংস্থা।

আগে থেকেই বিভিন্ন সংবাদ প্রকাশনা সংস্থা ও গুগলের মধ্যে মামলা চলছিল। ইউরোপীয় ইউনিয়নজুড়ে কর্তৃপক্ষ গুগলসহ অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলোকে চাপ প্রয়োগ করে যাচ্ছিল। প্রকাশকদের কন্টেন্টের জন্য অর্থ পরিশোধ করতে বলা হয় গুগলকে। ২০২০ সালের এপ্রিলে ফরাসি ‘এন্টিট্রাস্ট এজেন্সি’ গুগলকে তিন মাসের সময় বেঁধে দিয়েছিল। এরমধ্যে তাদেরকে প্রকাশকদের সঙ্গে কথা বলে মূল্য নির্ধারণ করতে বলা হয়েছিল। সেই আইন না মানায়ই মঙ্গলবার তাদেরকে জরিমানা করা হয়। প্রকাশনা সংস্থাগুলির দাবি, গুগল সার্চ ইঞ্জিন মারফত বিভিন্ন খবর, ছবি, ভিডিও দেখায় যা আসলে অন্য প্রকাশনা বা প্রযোজনা সংস্থার তৈরি। কিন্তু তার জন্য কোনো অর্থ প্রদান করেনা গুগল। যদিও গুগলের দাবি হচ্ছে, তাদের সার্চ ইঞ্জিনে খবর দেখানোর পর সেগুলির মাধ্যমে মানুষ ক্লিক করে খবরের ওয়েবসাইটে প্রবেশ করেন। তাতে করে ওয়েবসাইটের ট্র্যাফিকই বৃদ্ধি পায়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.