প্লাস্টিকের বিরুদ্ধে লড়তে বাঁশের তৈরি বোতল, ব্যাপক উৎসাহ জনগণের মাঝে!

প্লাস্টিকের দূষণ কমানোর জন্য বর্তমানে আমরা অনেক সচেতনতা অবলম্বন করছি। এবার থেকে শহরে প্লাস্টিকের জলের বোতল এবং বোতলের ব্যবহার পুরোপুরি বন্ধ করার জন্য প্রয়াস নিয়েছে সিকিমের শহর ল্যাচেন। পর্যটকদের জন্য বাঁশের জলের বোতল চালু করার প্রস্তুতি নিচ্ছে এই শহর। প্যাকেজযুক্ত পানীয় জলের বোতলকে সম্পূর্ণ নিষিদ্ধ করার প্রথম দিকের শহর ল্যাচেন একটি বিকল্প হিসেবে বাঁশের বোতল চালু করছে।

ল্যাচেন তার বরফের আচ্ছাদিত শিখর এবং মনোরম দৃশ্যের জন্য প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে থাকে। কিন্তু শহরে যেমন পর্যটন বাড়ছে, তেমনি প্লাস্টিকের জলের বোতলও বাড়ছে। পর্যটকদের রেখে যাওয়া প্লাস্টিকের বোতলগুলো স্থানীয় সম্প্রদায়কে এই নিষেধাজ্ঞার প্রবর্তন করতে প্ররোচিত করেছিল। বাঁশ জলের বোতলগুলি সিকিম রাজ্যসভার সাংসদ হিসেবে লাচুঙ্গপা মাধ্যমে আসাম থেকে অর্ডার করা হয়েছে।

প্লাস্টিকের বোতল নিয়ে সচেতনতা বাড়ানোর সাথে সাথে এখন স্থানীয়রা ওয়েফার এবং বিস্কুট প্যাকেট নিয়ে উদ্যোগ দেখাতে শুরু করে দিয়েছে । প্লাস্টিকের জলের বোতল নিষেধাজ্ঞার চারদিকে আলোচনা যেমন বাড়ছে, তাতে আশা করা যেতে পারে পরের দিকে ভালো কিছু হবে। ১৯৯৯ সালে সিকিম প্লাস্টিকের পানির বোতল নিষিদ্ধ করার দিকে প্রথম পদক্ষেপ নিয়েছিল। কিন্তু তা বাস্তবতার মুখ দেখেনি।

পরে ২০১৬ সালে সরকারী দফতরের পাশাপাশি সমস্ত সরকারী অনুষ্ঠানে প্যাকেজযুক্ত পানীয় জলের ব্যবহার নিষিদ্ধ করেছিল। লাচেন এ কোনও প্লাস্টিকের জলের বোতল যাতে কেউ না নিয়ে আসে তা নিশ্চিত করার জন্য পর্যটকদের যানবাহন দেখা হয়েছে। বলা যেতে পারে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ এক হাজার বাঁশের জলের বোতল,প্লাস্টিকের বোতল বিকল্প হিসাবে অর্ডার করেছে। এর ফলে দূষণ অনেকটা কমে যাবে বলে মনে করা হচ্ছে। যদিও ১,০০০ বোতল দিয়ে শুরু করা হয়েছে। তবে সংখ্যাটি ধীরে ধীরে বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.