জাপানের আসাকাওয়া এডিবির নতুন প্রেসিডেন্ট

এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) এর বোর্ড অব গভর্নরস সর্বসম্মতভাবে জাপানের মাসাতসোগো আসাকাওয়াকে ব্যাংকটির প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। ৬১ বছর বয়সী আসাকাওয়া বর্তমানে জাপানের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর বিশেষ উপদেষ্টা হিসেবে কাজ করছেন। আগামী বছরের ১৭ জানুয়ারি এডিবির দশম প্রেসিডেন্ট হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

১৬ জানুয়ারি দায়িত্ব ছাড়বেন বর্তমান প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও। নাকাও নিজেও একজন জাপানি।

সোমবার এডিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রেসিডেন্ট নাকাও’র মেয়াদ ২০২১ সালের ২৩ নভেম্বর শেষ হওয়ার কথা ছিল। আসাকাওয়া এর আগেই সেই দায়িত্ব গ্রহণ করবেন।

অন্যদিকে এডিবির পরিচালনা পর্ষদের সভাপতির দায়িত্বে থাকা দক্ষিণ কোরিয়ার উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হং নাম-কি এক বিবৃতিতে বলেন, বৈশ্বিক আর্থিক ও উন্নয়ন খাতে আসাকাওয়ার ব্যাপক ও বৈচিত্র্যময় অভিজ্ঞতা সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিশীল ও টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগর গঠনে লক্ষ্যের দিকে এডিবিকে ভালোভাবে পরিচালিত করবে। এডিবির পরিচালনা পর্ষদ মি. আসাকাওয়ার সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছে।

আসাকাওয়া ১৯৮১ সালে টোকিও বিশ্ববিদ্যালয় থেকে আর্টসে স্নাতক এবং ১৯৮৫ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রি অর্জন করেন। ২০১২ থেকে ২০১৫ সালে টোকিও বিশ্ববিদ্যালয় এবং সাইতামা বিশ্ববিদ্যালয়ে ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত অধ্যাপনা করেন আসাকাওয়া। প্রায় চার দশকের পেশাগত জীবনে আসাকাওয়া জাপানের অর্থ মন্ত্রণালয়ে বিভিন্ন সিনিয়র পদে কাজ করেছেন। উন্নয়ন নীতি, বৈদেশিক মুদ্রার বাজার এবং বিভিন্ন ক্ষেত্রে পেশাদারিত্বের অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। আন্তর্জাতিক করনীতির ক্ষেত্রে তার রয়েছে পেশাগত বর্ণাঢ্য অভিজ্ঞতা।

উল্লেখ্য বাংলাদেশের জ্বালানি, পরিবহন এবং শিক্ষাখাতে গুরুত্বপূর্ণ এবং নেতৃস্থানীয় উন্নয়ন সহযোগী এডিবি। বাংলাদেশের জন্য ২০১৮ সালে এডিবি রেকর্ড ২৫০ কোটি ডলার অনুমোদন করেছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.