জাতীয় অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞানী তালুকদার মনিরুজ্জামান আর নেই

জাতীয় অধ্যাপক, বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও নিরাপত্তা বিশেষজ্ঞ ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাত তিনটার দিকে রাজধানীর বেসরকারি এপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এর আগে ব্রেন স্ট্রোক করলে মাসখানেক ধরে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আইসিইউতে তার চিকিৎসা চলছিলো।

বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

অধ্যাপক মনিরুজ্জামানের ছেলে সাদিদ মুনির তার পিতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ বেলা ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে নামাজে জানাজা শেষে বাবাকে আমাদের গাজিপুরের পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।

তালুকদার মনিরুজ্জামানের জন্ম সিরাজগঞ্জের তারাকান্দি গ্রামে ১৯৩৮ সালের ১ জুলাই। তার পিতা আবদুল মজিদ তালুকদার স্কুলশিক্ষক ছিলেন। ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে স্নাতকে প্রথম শ্রেণী এবং স্নতাকোত্তরে দ্বিতীয় শ্রেণী লাভ করেন। ১৯৬৩ সালে বৃত্তি নিয়ে যান কানাডায়। সেখানে পড়াশোনা করেন বিখ্যাত কুইন্স ইউনিভার্সিটিতে। ১৯৬৬ সালে দেশে ফিরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। বিয়ে করেন একই বিভাগের ছাত্রী রাজিয়া আক্তার বানুকে। সাত বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শেষে ১৯৭৪ সালে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অবসর নেন ২০০৬ সালে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.