কুয়েতে অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা, সাথে দেশে ফেরার খরচ!

অবৈধ অভিবাসীদের দেশত্যাগে ১ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কুয়েত সরকার। এর আওতায় অবৈধ অভিবাসীরা ছাড়পত্র ও জরিমানা ছাড়াই সে দেশ ছাড়তে পারবেন। যারা এ সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে নিজ দেশে চলে যাবেন, তাদের উড়োজাহাজের টিকিট ও যাবতীয় খরচ বহন করবে কুয়েত সরকার। কুয়েতে বাংলাদেশ দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।

সাধারণ ক্ষমার বিষয়টি উল্লেখ করে কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের জন্য গতকাল একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কুয়েতের বাংলাদেশ দূতাবাস। এতে বলা হয়, সাধারণ ক্ষমার আওতায় অবৈধভাবে বসবাসকারীরা কোনো রকম আর্থিক জরিমানা ছাড়া দেশে ফেরার সুযোগ পাবেন। উড়োজাহাজের টিকিট তথা যাবতীয় খরচ কুয়েত সরকার দেবে। কুয়েত ছেড়ে যাওয়ার সময় নির্দিষ্ট স্থানে কিছু সময়ের জন্য থাকতে হবে। এ সময় কুয়েত সরকার থাকা-খাওয়াসহ যাবতীয় ব্যবস্থা গ্রহণ করবে। অন্যদিকে এ সময়ের মধ্যে যারা দেশে ফিরে যাবেন, তারা সাধারণ নিয়মে আবার কুয়েতে আসার সুযোগ পাবেন।

১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে অবৈধ প্রবাসী বাংলাদেশীদের তিন কপি পাসপোর্ট সাইজ ছবি ও প্রয়োজনীয় কাগজপত্রসহ যোগাযোগ করতে হবে। তবে করোনাভাইরাস সংক্রমণজনিত বর্তমান পরিস্থিতি বিবেচনায় কুয়েতের ফরওয়ানিয়া এলাকার ব্লক-১-এর আলাদা দুটি স্কুলে অবৈধ অভিবাসীদের এ সেবা দেয়া হবে।

ওই ব্লকের ১২২ নম্বর রোডে আল মুথানা প্রাথমিক বিদ্যালয়ে (বালক) পুরুষদের ও ৭৬ নম্বর রোডের ফরওয়ানিয়া প্রাথমিক বিদ্যালয়ে (মেয়ে) নারীদের এ সেবা দেয়া হবে।

কুয়েতে বাংলাদেশ দূতাবাস বলছে, কোনো ধরনের কাগজপত্রের জন্য দূতাবাসে যাওয়ার প্রয়োজন নেই। সরাসরি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে যোগাযোগ করতে হবে। সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত সপ্তাহে সাতদিন এ সেবা দেয়া হবে।

উল্লেখ্য, এর আগেও কুয়েত সরকার সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল। তখন অনেকেই এ সুযোগ নিয়েছিলেন। বর্তমানে দেশটিতে বৈধভাবে প্রায় তিন লাখ বাংলাদেশী কর্মী আছেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.