ওয়াশিংটন নগর কর্তৃপক্ষের মুজিববর্ষ ঘোষণা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি নগর কর্তৃপক্ষ। ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার আনুষ্ঠানিকভাবে এ বছরের ১৭ মার্চ থেকে আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত মুজিববর্ষ উদযাপন করার ঘোষণা দিয়েছেন। বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার ওই ঘোষণা প্রকাশ করা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশে ‘মুজিববর্ষ’ হিসেবে পালন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্ধুত্বের গুরুত্বের কথা তুলে ধরা হয়েছে ওই ঘোষণাপত্রে।

তাতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বাংলাদেশকে গণতান্ত্রিক, সহিষ্ণু, বহুমতের ও আধুনিক রাষ্ট্র হিসেবে বিশ্বের জন্য দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এগিয়ে যাচ্ছে। এ ছাড়া বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসিতে সাংস্কৃতিক বৈচিত্র্য ও উন্নয়নে ভূমিকা রাখছে।

এসব বিষয় আমলে নিয়ে ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার আগামী ১৭ মার্চ থেকে আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত মুজিববর্ষ ঘোষণা এবং এই বিশেষ উপলক্ষে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান।

জানা গেছে, ওয়াশিংটন ডিসির মুজিববর্ষ ঘোষণার ফলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের আন্তর্জাতিকীকরণের উদ্যোগ আরো এক ধাপ এগোল। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসসহ মিশনগুলো বছরব্যাপী মুজিববর্ষের বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.