ওয়ানটাইম প্লাস্টিক পণ্য ও পলিথিন ব্যবহার এক বছরের মধ্যে বন্ধের নির্দেশ

আগামি এক বছরের মধ্যে বাংলাদেশের সব হোটেল, মোটেল ও উপকূলীয় অঞ্চলে ওয়ানটাইম বা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য এবং পলিথিন ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ গতকাল সোমবার রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী, আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহমদ কবির। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

আদেশের পর রিজওয়ানা বলেন, “বাংলাদেশে পলিথিন ব্যাগ এবং একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের দৌরাত্ম্য মারাত্মকভাবে বেড়ে চলেছে। এগুলো আমাদের ভূমির উর্বরতা কমাচ্ছে, বায়ুদূষণ ঘটাচ্ছে এবং সমুদ্রের জলজ উদ্ভিদ ও প্রতিবেশ ব্যবস্থাকে মারাত্মকভাবে হুমকির মধ্যে ফেলেছে। তাই প্লাস্টিকের উৎপাদন এবং ব্যবহার কমাতে হবে।”

বিশ্বের বিভিন্ন দেশে পলিথিন ব্যাগ ব্যবহার সংক্রান্ত বিভিন্ন আইন বিষয়ে বলতে গিয়ে রিজওয়ানা জানান, “বিশ্বের মোট ১২৭টি দেশে নানাভাবে পলিথিন ব্যাগ এবং একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক সামগ্রীর উৎপাদন, বিপণন, বিতরণে নিয়ন্ত্রণ আনা হয়েছে।
একেক দেশের নিয়ন্ত্রণ, আইন একেক রকম। রুয়ান্ডাতে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। সেখানে মাদকের চাইতেও সিরিয়াসলি নেওয়া হয় পলিথিন ব্যাগের ব্যবহারকে। এখন বৈশ্বিকভাবেই প্লাস্টিকের ব্যবহারের বিরুদ্ধে জনমত তৈরি হয়েছে।
প্রতিবেশী দেশ ভারতের কেরালার সমুদ্র সৈকতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক সামগ্রীর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।“

শুনানিতে বিভিন্ন গবেষণাপত্র এবং প্লাস্টিক পণ্য রোধে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া ব্যবস্থাগুলো আদালতে তুলে ধরেন রিট আবেদনকারী আইনজীবী।

You might also like

Leave A Reply

Your email address will not be published.