হারলি ডেভিডসন ভারত ছাড়ছে

হারলি ডেভিডসন মধ্যবিত্তের মধ্য বিলাসী মোটরসাইকেলটি জনপ্রিয় করতে ২০১৮ সালের ২৫০ সিসির বাইক বাজারে ছাড়ার ঘোষণা দেয়। এর মধ্যে হারলি তার দুটো মডেলের দাম ৬৫ হাজার থেকে ৭৭ হাজার রুপি পর্যন্ত কমিয়ে দেয়। কিন্তু তবুও বাড়েনি বিক্রি।

ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় বিলাসী মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হারলি ডেভিডসন। ব্যবসা তেমনভাবে না হওয়ায় এবার ভারত থেকে পাততাড়ি গোটাচ্ছে ভারী মোটরসাইকেল তৈরিতে পৃথিবীবিখ্যাত এই কোম্পানিটি।

করোনাভাইরাসের কারণে ব্যবসায় মন্দা চলছে বিশ্বের অনেক বড় কোম্পানির। ধস নেমেছে বিক্রি-বাট্টায়। করোনার করাল গ্রাসের মধ্য বিলাসী মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হারলি ডেভিডসন ভারত থেকে গুটিয়ে নিচ্ছে তাদের ব্যবসাপাতি।

নানা কারণে ভারতে ক্রমেই বিক্রি কমছিল হারলির মোটরসাইকেলের। কোভিড-১৯ মহামারিতে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে। গেল আর্থিক বছরে ভারতে আড়াই হাজার ইউনিটের কম মোটরসাইকেল বিক্রি করতে পেরেছে হারলি ডেভিডসন।

এ বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে ১০০টি বাইক বিক্রি করেছে মার্কিন কোম্পানি। এ কারণে সম্প্রতি একাধিক মডেলের দাম কমিয়ে দিয়েছিল মার্কিন প্রতিষ্ঠানটি। কোম্পানিটি মধ্যবিত্তের মধ্য বিলাসী মোটরসাইকেলটিকে জনপ্রিয় করার জন্য ২০১৮ সালের জুলাইয়ে ২৫০ সিসির বাইক দুই বছরের মধ্য বাজারে ছাড়ার ঘোষণা দেয়। এর মধ্য হারলি তার দুটো মডেলের দাম ৬৫ হাজার থেকে ৭৭ হাজার রুপি পর্যন্ত কমিয়ে দেয়। কিন্তু তবুও বাড়েনি বিক্রি।

হারলি ডেভিডসনের এক কর্মকর্তা বলছেন, বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে ভারতে বাইকের বিক্রি সবচেয়ে কম।

‘দ্য হিন্দু’র খবরে বলা হয়েছে, কম বিক্রি এবং ভবিষ্যতে চাহিদা বৃদ্ধি করার মতো পরিস্থিতি না থাকায় এক দশকের মধ্যে ভারত ছাড়ছে হারলি ডেভিডসন।

কিছুদিন আগেই ভারতীয় মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থা রয়্যাল এনফিল্ডের সঙ্গে প্রতিযোগিতার জন্য ৩৩৮ সিসির মোটরসাইকেল এনেছিল হারলি ডেভিডসন। এনফিল্ডের বুলেট ব্র্যান্ডের মোটরবাইকের মোকাবিলায় এ মোটরসাইকেল এনেছে মার্কিন সংস্থাটি। কিন্তু বিক্রি ভালো হয়নি।

এদিকে যুক্তরাষ্ট্রে কমবয়সী ক্রেতাদের মধ্যে দামি মোটরসাইকেল কেনার ক্ষমতা না থাকায় ঘরোয়া বাজারে আগেই বিক্রিতে মার খেয়েছে হারলি ডেভিডসন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.