সকলকে মাস্ক পরার আহ্বান প্রধানমন্ত্রীর

দেশে করোনাভাইরাসের দ্বিতীয় দফা বিস্তার প্রতিরোধে ঘরের বাইরে বের হতে মাস্ক পরিধানের জন্য পুনরায় জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউরোপ ও আমেরিকায় নতুন করে এ ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আহ্বান জানান তিনি। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সকালে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে যোগ দেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা বৈঠকে কভিড-১৯ নিয়ে স্পেশাল আলোচনা হয়েছে। আমরা দেখছি, বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপে সব জায়গায় আবার প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। এজন্য

প্রধানমন্ত্রী বেশ কয়েক দিন থেকে মিটিংয়ে কথাবার্তা বলছেন। প্রধানমন্ত্রী বিশেষভাবে নজর দিচ্ছেন যাতে সবাই একটু সতর্ক থাকি, বিশেষ করে সবাই যেন মাস্ক ব্যবহার করি। বাকি কী হবে না হবে সেটা তো একটা অনিশ্চিত বিষয়। মাস্ক যদি আমরা সবাই ব্যবহার করি, তাহলে অটোমেটিক আমাদের সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেক কমে আসে।

এ বিষয়ে মাঠ প্রশাসনকে কোনো নির্দেশনা দেয়া হবে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এরই মধ্যে গতকাল কমিশনার কনফারেন্স ছিল, সেখানে আমরা সুস্পষ্ট নির্দেশনা দিয়েছি। ইসলামিক ফাউন্ডেশনকে বলে দেয়া হয়েছে, তারা যেন ইমামদের মাধ্যমে সব মসজিদ থেকে অন্তত জোহর ও মাগরিব নামাজের পর মাইক বা সামনাসামনি নামাজের সময় জনগণকে মাস্ক পরিধানের ব্যাপারে সচেতন করেন।

তিনি আরো বলেন, ‘প্রয়োজনে মোবাইল কোর্টও পরিচালনা করা হবে। গতকাল কমিশনারদের নির্দেশনা দেয়া হয়েছে। মাস্ক পরাতে যেভাবে যতটুকু সম্ভব মানুষকে রিকোয়েস্ট, মোটিভেট করে বা যদি ফোর্স করতে হয়, আইন প্রয়োগ যদি করতে হয়, তাহলে আইন প্রয়োগ করব।’

You might also like

Leave A Reply

Your email address will not be published.