মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের জীবনী নিয়ে আবারো মুভি

দাউদ ইব্রাহিম। বিশ্বের অন্যতম ভয়ংকর একজন আতঙ্কবাদী। যিনি ভারতের মুম্বাইয়ে সংগঠিত অপরাধ চক্রের প্রধান। তার সিন্ডিকেটের নাম ‘ডি কম্পানি’। তিনি ইন্টারপোলের মোস্ট ওয়ান্টেড তালিকায়। মার্কিন সাময়িকী ফোর্বস-এর শীর্ষ পলাতক অপরাধীদের তালিকায় তার নাম ছিল তৃতীয় স্থানে। ভারতীয় পুলিশের পলাতক অপরাধীদের তালিকায়ও তার নাম শীর্ষে।

দাউদ ইব্রাহিমের দলে প্রায় পাঁচ হাজার সদস্য রয়েছে, যারা মাদক চোরাচালান থেকে শুরু করে খুন, অপহরণের মত কাজ করে থাকে। তাদের কর্মক্ষেত্র ভারত, পাকিস্তান ও সংযুক্ত আরব অমিরাত। ভারতে কয়েকটি বড় বোমা বিস্ফোরণ মামলার আসামি দাউদ বর্তমানে পাকিস্তানে আত্মগোপনে রয়েছে বলে দাবি করা হয়। যদিও পাকিস্তান বরাবরই এই দাবি অস্বীকার করেছে।

তবে দাউদ ইব্রাহিম যেখানেই থাকুক না কেন, তাকে এবার পর্দায় আনতে চলেছেন বলিউডের খ্যাতিমান নির্মাতা রাম গোপাল বর্মা। অর্থাৎ, কুখ্যাত এই অপরাধীর জীবনী নিয়ে মুভি হতে চলেছে। নাম ‘ডি কম্পানি’। এর আগেও দাউদ ইব্রাহিমকে নিয়ে বলিউডে বেশ কয়েকটি মুভি হয়েছে। তবে সেখানে যেকোনো একটা ঘটনাকে তুলে ধরা হয়েছে।

এবার দাউদ ইব্রাহিমের গোটা জীবনকে সিনেমার পর্দায় নিয়ে আসতে চলেছেন রাম গোপাল বর্মা। শনিবার এই নির্মাতা তার টুইটার পোস্টে ‘ডি কোম্পানি’ শিরোনামে সিনেমাটির টিজার শেয়ার করেন। সেখানে লেখেন, ‘ডি কোম্পানি’ শুধু দাউদ ইব্রাহিম সম্পর্কে নয়, বরং তার ছত্রছায়ায় যারা বাঁচতেন এবং যারা মারা গেছেন- তাদের সবার গল্পই ফুটে উঠবে এখানে।’

দাউদ হচ্ছে ভারতীয় পুলিশের সাবেক প্রধান কনস্টেবল ইব্রাহিম কাসকারের ছেলে। ১৯৫৫ সালের ২৭ ডিসেম্বর ভারতের মহারাষ্ট্রের কনকান অঞ্চলের রত্নগিরি জেলার মামকা গ্রামে তার জন্ম। ভয়ংকর এই আতঙ্কবাদী প্রথমে মুম্বাইয়ের করিম লালা গ্যাং-এ কাজ করতেন। পরে সংযুক্ত আরব আমিরাতের দুবাই চলে যান এবং সেখান থেকেই তার অপরাধের সম্রাজ্য বিস্তৃত করতে শুরু করেন।

এর আগে দাউদ ইব্রাহিমের নানা অপরাধমূলক কর্মকাণ্ডের ওপার যে সিনেমাগুলো হয়েছে সেগুলো হচ্ছে- কোম্পানি (২০০২), ব্ল্যাক ফ্রাইডে (২০০৪), ডি (২০০৫), শ্যুটআউট অ্যাট লোখান্ডওয়ালা (২০০৭), ওয়ান্স আপন অ্য টাইম ইন মুম্বাই (২০১০), ওয়ান্স আপন অ্য টাইম ইন মুম্বাই দোবারা (২০১২), শ্যুটআউট অ্যাট ওয়াড়ালা (২০১৩) ও হাসিনা পার্কার (২০১৭)।

You might also like

Leave A Reply

Your email address will not be published.