বিউটি হাসুর ‘অন্তরালে দহন’

বইমেলায় প্রকাশিত হয়েছে বিউটি হাসুর কাব্যগ্রন্থ ‘অন্তরালে দহন’। প্রকাশ করেছে চর্যা প্রকাশ।

বিউটি হাসুর কবিতার ভাষা সহজ-সরল; মর্মার্থ গভীর। সাবলীল ও প্রাঞ্জল উপস্থাপনায় তাঁর প্রতিটি কবিতার স্তরে স্তরে সজ্জিত রয়েছে জীবনের অতলান্ত আখ্যান। কবিতার প্রতিটি শব্দকণায় প্রকাশ পেয়েছে গভীর সংবেদনশীল অনুভূতি, মনের গহিনে জমা অব্যক্ত কথা, গভীর মর্মব্যথা, নীরব অন্তর্দহন, দেশপ্রেম ও স্মৃতিকথা। তাঁর কবিতায় ব্যক্তিমনের প্রতিচ্ছবি যেমন লক্ষ করা যায়, একই সাথে তাঁর কবিতায় অন্যায়, সামাজিক বৈষম্য, অসঙ্গতির বিরুদ্ধেও দৃঢ় প্রতিবাদী কণ্ঠ উচ্চকিত।

একদিকে মানব-মানবীর প্রেমের শাশ্বত রূপ, আকারহীন অনুভব, চিরায়ত অন্তর্লেখন ও অন্তরালের দহন এবং অন্যদিকে সমাজের নির্মম বাস্তবতার প্রেক্ষাপটে কবি-হৃদয়ের আর্তি তাঁর কবিতাগুলোকে করেছে অনন্য। মানুষের চেতন-অবচেতন মনের স্বপ্ন-কল্পনা ও রূঢ় বাস্তবতার দ্ব›দ্ব তাঁর কবিতায় স্বচ্ছন্দে প্রকাশ পেয়েছে। মানুষের অব্যক্ত প্রেম, হৃদয়ের গহিনে অনন্ত রক্তক্ষরণ আর নিভৃতে দহনের এক অনবদ্য রচনা কবির দ্বিতীয় কাব্যগ্রন্থ অন্তরালে দহন-এর কবিতাগুলো।

বিউটি হাসুর কবিতার ভাষালিপি, প্রতিটি শব্দের নিগূঢ় তাৎপর্য, গভীর জীবনবোধ বহুমুখী অর্থের দ্যোতনা সৃষ্টি করে পাঠকের মনকে সহজেই আকৃষ্ট করে। কবিতার নিজস্ব ভাষা ও প্রকাশভঙ্গি খুব সহজেই তাঁকে অন্যদের চেয়ে আলাদা করে পরিচিত করে।

শৈশবেই তার কবিতা লেখায় হাতেখড়ি। সাত বছর বয়সে কোনো কিছু না বুঝেই ছড়া লেখা দিয়ে শুরু।

জন্ম টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলার বারকুড়িয়া গ্রামে। উচ্চমাধ্যমিক টাঙ্গাইলের কুমুদিনী সরকারি মহিলা কলেজে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ ¯স্নাতক ও ¯স্নাতকোত্তর। প্রায় এক যুগের বেশি সময় ধরে তিনি জাতীয় পত্রিকায় সাংবাদিকতা করছেন। তাঁর লেখা ছোটগল্প, প্রবন্ধ-নিবন্ধ, ভ্রমণকাহিনি ও মতামতপ্রধান রচনা স্বনামে ও বেনামে এ পর্যন্ত বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। তাঁর প্রথম কাব্যগ্রন্থ জলহীন তৃষ্ণার পাথার (২০১৭)। অন্তরালে দহন তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ।

*লিখেছেন সেলিম আরাফাত।

You might also like

Leave A Reply

Your email address will not be published.