বাংলাদেশ-ডোমিনিকার কূটনৈতিক সম্পর্ক শুরু

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অন্তর্গত দ্বীপরাষ্ট্র কমনওয়েলথ অব ডোমিনিকার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে। বুধবার (২৫ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. তৌহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

এক বিজ্ঞপ্তিতে তিনি বলেন, মঙ্গলবার (২৪ নভেম্বর) জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে এক অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা ও জাতিসংঘে ডোমিনিকার স্থায়ী প্রতিনিধি লরেন রুথ ব্যানিস রবার্টস এ সম্পর্কিত একটি চুক্তি সই করেন।

দুই দেশের অভ্যন্তরীণ প্রক্রিয়া শেষে অনুসমর্থনের পর চুক্তিটি চূড়ান্তভাবে কার্যকর হবে। এর আগে গত আগস্টে সেন্ট কিটস অ্যান্ড নেভিসের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে।

এতে আরও বলা হয়, এই চুক্তির আওতায় বাংলাদেশ ও ডোমিনিকা রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং বিজ্ঞান ও মানবিক বিষয়সহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার সম্পর্ক গড়ে তুলবে।

উল্লেখ্য, ডোমিনিকা একটি কৃষিনির্ভর রাষ্ট্র হলেও দেশটিতে ধীরে ধীরে আধুনিক অর্থনৈতিক কাঠামো গড়ে উঠছে। প্রচুর বিদেশি বিনিয়োগ আসায় এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ উন্নত দেশের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার থাকায় দেশটিতে দ্রুত শিল্পায়ন হচ্ছে। এসব শিল্পে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তাছাড়া দেশটিতে তৈরি পোশাকসহ বিভিন্ন বাংলাদেশি পণ্য রফতানি বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে।

এ চুক্তি স্বাক্ষরের ফলে রফতানি বাজার সম্প্রসারণ ও কর্মসংস্থান বৃদ্ধি ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে পারস্পরিক সমর্থনের মাধ্যমে উভয় দেশ উপকৃত হতে পারে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.