বাংলাদেশের ফুটবলে জাপানি!

প্রবাসী ফুটবলার হিসেবে খেলতে অনেকেই ট্রায়াল দিয়েছিলেন; কিন্তু জামাল ভূঁইয়া ছাড়া আর কেউই টিকতে পারেননি। ডেনমার্ক প্রবাসী জামাল তো এখন বাংলাদেশের ফুটবলের পোস্টারবয়, জাতীয় দলের অধিনায়ক। তার মতো এবার নারী ফুটবলেও দেখা যেতে পারে এক প্রবাসী ফুটবলার। লাল-সবুজের জার্সি গায়ে জড়াতে চান মাতসুশিমা সুমাইয়া।

গত ৮ অক্টোবর বাফুফে ভবনে এসে টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি ও বাংলাদেশ নারী দলের কোচ গোলাম রব্বানী ছোটনের সঙ্গে দেখা করে বাংলাদেশ দলে খেলার আগ্রহ প্রকাশ করেছেন মাতসুশিমা সুমাইয়া। তবে আপাতত বয়সভিত্তিক কোনো দলে ট্রায়াল দেওয়ার সুযোগ নেই তার। সরাসরি জাতীয় দলের জন্য ট্রায়াল দিতে হবে সুমাইয়াকে। ট্রায়ালে নিজের ফুটবলশৈলী দেখিয়ে কোচদের মন জয় করতে পারলেই তবে বাংলাদেশে খেলার স্বপ্নপূরণের প্রাথমিক ধাপ সম্পন্ন করবেন জাপানি বংশোদ্ভূত এ নারী ফুটবলার।

জাপানেই জন্ম সুমাইয়ার। মা মাতসুশিমা তমোমি জাপানি এবং বাবা মাসুদুর রহমান বাংলাদেশি। দুই বছর বয়সেই বাংলাদেশে আসেন সুমাইয়া। ছোটবেলা থেকেই ফুটবলার হওয়ার স্বপ্ন দেখা সুমাইয়া ঢাকার সি ব্রিজ ইন্টারন্যাশনাল স্কুলে ‘এ’লেভেলে পড়াশোনা করছেন। দুই বছর আগে অনুষ্ঠিত হওয়া আন্তঃইংলিশ মিডিয়াম স্কুল টুর্নামেন্টে তার নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল সি ব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল। ওই আসরে সর্বোচ্চ গোলদাতা, সেরা খেলোয়াড় এবং সেরা ডিফেন্ডারের পুরস্কার উঠেছিল সুমাইয়ার হাতে। স্কুলের এই সাফল্যেই বাংলাদেশের নারী জাতীয় দলে খেলার আত্মবিশ্বাস জুগিয়েছে তাকে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.