করোনাভাইরাস: টিকায় ৯০% ফল দাবি সিনোভ্যাকের

চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেক দাবি করেছে, তাদের তৈরি করোনাভাইরাসের টিকা নিরাপদ এবং পরীক্ষামূলক প্রয়োগে ৯০ শতাংশ ইতিবাচক ফল পাওয়া গেছে।

শনিবার এক বিবৃতিতে কোম্পানিটি জানিয়েছে, প্রাথমিক তথ্য উপাত্ত অনুযায়ী এই টিকা নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে মানুষকে রক্ষা করতে সক্ষম হবে। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিষয়ক সংবাদ মাধ্যম স্ট্যাট নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের বেইজিংভিত্তিক ওষুধ প্রস্তুতকারী কোম্পানি সিনোভ্যাক জানিয়েছে, চীনে টিকাটির দুই দফা পরীক্ষা চালানো হয়। প্রথম ও দ্বিতীয়, উভয় ধাপের পরীক্ষাতেই ইতিবাচক ফল এসেছে। পরীক্ষায় অংশ নেওয়া ৯০ শতাংশ মানুষের শরীরে টিকা প্রয়োগের ১৪ দিনের মাথায় নিউট্রিলাইজিং অ্যান্টিবডি তৈরি হতে দেখা গেছে।

বিবৃতিতে দাবি করা হয়, করোনাভ্যাক নামে তাদের তৈরি টিকার প্রয়োগে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

প্রথম ও দ্বিতীয় ধাপে মোট ৭৪৩ জন সুস্থ মানুষের শরীরে টিকা প্রয়োগ করে সিনোভ্যাক। এই ব্যক্তিদের ওপর পরীক্ষামূলক প্রয়োগের ফল বিশ্লেষণ করেই টিকার সফলতা দাবি করেছে কোম্পানিটি।

ব্রাজিলের জৈব প্রযুক্তি সংস্থা ইনস্টিটিউটো বুটানটানের সঙ্গে চলতি মাসে চুক্তি করেছে সিনোভ্যাক। কোম্পানিটি ব্রাজিলে করোনার এই টিকার তৃতীয় ধাপের পরীক্ষা করবে। করোনা আক্রান্তের সংখ্যায় বিশ্বের দ্বিতীয় দেশ এখন ব্রাজিল। সিনোভ্যাক ইতোমধ্যে ১০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্যে একটি বাণিজ্যিক প্ল্যান্ট তৈরি করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, জুনের শুরুর দিকেও ১২০টির বেশি দল করোনার টিকা নিয়ে কাজ করছিল। ৪ জুন পর্যন্ত ১০টি দল মানুষের শরীরে টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে। এদের মধ্যে পাঁচটি চীনে, চারটি যুক্তরাষ্ট্রে এবং একটি যুক্তরাজ্যে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.