‘আমি ভারতের মানুষকে ডাস্টবিন থেকে খাবার খেতে দেখেছি’

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে তহবিল গঠনে নিরপেক্ষ ভেন্যুতে তিন ম্যাচ পাকিস্তান-ভারত ওয়ানডে সিরিজ আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন শোয়েব আখতার। এই সিরিজ থেকে আয়কৃত অর্থ দু‘দেশের সরকারের করোনা তহবিলে দান করার প্রস্তাব দেন তিনি। এই দ্বিপাক্ষিক সিরিজটি দু’দেশের রাজনৈতিক সম্পর্কেরও উন্নতি ঘটাবে বলে মত দেন শোয়েব। পাকিস্তানের সাবেক পেসারের এই প্রস্তাব নাকচ করে দিয়ে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব বলেন, ‘ভারত অর্থনৈতিকভাবে অনেক শক্তিশালী। তাদের অর্থের প্রয়োজন নেই।’ কপিল দেবের এমন মন্তব্যের সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

‘পাক প্যাশন’ নামের একটি সংবাদমাধ্যমকে শহীদ আফ্রিদি বলেন, ‘মানবতার স্বার্থে শোয়েব আখতার কিছু কথা বলেছিলেন। কপিল ভাইয়ের জবাব শুনে আমি অবাক হয়েছি। আমি ভিডিওতে দেখেছি, ভারতে ডাস্টবিন থেকে মানুষ খাবার সংগ্রহ করছে এবং সেগুলো খাচ্ছে। আমি কপিল ভাইকে শ্রদ্ধা করি।

উনার এরকম কথা বলা উচিত হয়নি।’
এর আগে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ দীর্ঘদিন বন্ধ থাকায় মোদি সরকারকে দোষারোপ করেন আফ্রিদি। তিনি বলেন, ‘আমরা সব সময় ভারতের সঙ্গে সিরিজ খেলতে ইতিবাচক মনোভাব দেখিয়েছি। কিন্তু এখন আর দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার সম্ভাবনা দেখছি না। কেননা মোদি সরকারের নেতিবাচক মনোভাবের কারণেই সেটা সম্ভব নয়। ভারতের উচিত এ ব্যাপারে ইতিবাচক হওয়া।’

শোয়েব আখতার সব সময় বলে এসেছেন, দু’দেশের সম্পর্কটা ভালো করতে পারে ক্রিকেট। আফ্রিদিও শোয়েবের সঙ্গে সুর মিলিয়ে বললেন, ‘ভারতের সাথে পাকিস্তানের সম্পর্কটা আরো ভালো হওয়া উচিত। ক্রিকেট দু’দেশকে আরো কাছে নিয়ে আসতে পারে। আমি শোয়েব আখতারের সঙ্গে একমত, দ্বিপাক্ষিক সিরিজ অবশ্যই হওয়া উচিত। যদিও এটা কঠিন। আমরা জানি না ভারত আদৌ খেলতে রাজি হবে কি না।’

দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তানে সবচেয়ে বেশি মানুষ দরিদ্রসীমার নীচে বাস করে। করোনা ভাইরাসের প্রভাবে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাওয়া পাকিস্তানের অসহায়দের পাশে দাঁড়িয়েছেন শহীদ আফ্রিদি। নিজের প্রতিষ্ঠিত ‘শহীদ আফ্রিদি ফাউন্ডেশনের’ মাধ্যমে দুস্থদের নিয়মিত খাদ্য সহায়তা দিয়ে আসছেন তিনি।

You might also like

Leave A Reply

Your email address will not be published.