আইইউবি যুক্ত হলো জাপানি গবেষণা প্রকল্পের সঙ্গে

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) সম্প্রতি এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে জাপানের সাসাকাওয়া পিস ফাউন্ডেশনের ওশান পলিসি রিসার্চ ইন্সটিটিউটের (ওপিআরআই) সঙ্গে একটি চুক্তি করেছে।

এই চুক্তির ফলে ওপিআরআইয়ের ক্লাইমেট অ্যান্ড ওশান রিস্ক ভালনারেবিলিটি ইনডেক্স (সিওআরভিআই) প্রকল্পের সঙ্গে বাংলাদেশ যুক্ত হল। এই প্রকল্পে আইইউবি বাংলাদেশ চ্যাপ্টারের প্রাতিষ্ঠানিক সহযোগী হিসেবে কাজ করবে। সেই সঙ্গে আইইউবির স্কুল অব বিজনেস অ্যান্ড এন্টারপ্রিনিউরশিপের (এসবিই) অর্থনীতি বিভাগ এই প্রকল্পের গবেষণা সহযোগী হিসেবে কাজ করবে।

সিওআরভিআই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানটি অক্টোবর ৭ অনলাইনে যৌথভাবে আয়োজন করে জাপানে ওশান পলিসি রিসার্চ ইন্সটিটিউট (ওপিআরআই) এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওপিআরআইয়ের প্রেসিডেন্ট, অধ্যাপক আতসুসি সানামি এবং আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইইউবির এসবিইর ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক সারওয়ার উদ্দিন আহমেদ।

বক্তারা আলোচনায় বঙ্গোপসাগর সম্পর্কিত একাডেমিক গবেষণার ওপর গুরুত্বারোপ করেন এবং নিকটবর্তী উপকূলীয় অঞ্চলে জলবায়ু, পরিবেশ এবং আর্থ-সামাজিক অবস্থায় এর প্রভাব বিষয়ে বিশ্লেষণাত্মক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওপিআরআইয়ের ড. মিকো মাইকাওয়া, হাজিমি তানাকা, সিওআরভিআই বাংলাদেশ প্রকল্পের উপদেষ্টা অধ্যাপক নিয়াজ আহমেদ খান, প্রকল্পের সদস্য অধ্যাপক আমির নাসরুল্লাহও ড. খালেদ সাইফুল্লাহ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প প্রধান ও সমন্বয়ক ড. এমদাদুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন আইইউবির অর্থনীতি বিভাগের প্রধান ড. শাহরিয়ার কবির।

You might also like

Leave A Reply

Your email address will not be published.