অস্ট্রেলিয়ায় নিউজ কন্টেন্ট শেয়ার-দেখা ব্লক করেছে ফেসবুক

অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের নিউজ কন্টেন্ট শেয়ার ও দেখার সুযোগ ব্লক করে দিয়েছে ফেসবুক। এতে তথ্য পাওয়ার ক্ষেত্রে জনগণের প্রবেশাধিকারকে বাধাগ্রস্ত করা হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে।

দেশটির ফেসবুক ব্যবহারকারীরা বৃহস্পতিবার থেকে স্থানীয় ও আন্তর্জাতিক নিউজ সাইটের সব ফেসবুক পেজে ঢুকতে পারছেন না। খবর বিবিসির

অস্ট্রেলিয়ার বাইরে বসবাসকারী কেউও ফেসবুকে দেশটির কোনো সংবাদ প্রকাশনা দেখতে পারছে না। স্বাস্থ্য, জরুরি পরিস্থিতিসহ আরও কয়েকটি সরকারি পেজও ব্লক করে দেওয়া হয়।

পরে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এগুলো ভুলবশত ব্লক হয়েছে।

অস্ট্রেলিয়ান সরকার জানিয়েছে, নিউজ ব্লকের কারণে ফেসবুকের বিশ্বাসযোগ্যতা হুমকির মুখে পড়বে।

অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত এক আইনের কারণেই এই পদক্ষেপ নিয়েছে ফেসবুক। ওই আইনে নিউজ কন্টেন্টের কারণে ফেসবুককে মূল্য পরিশোধ করতে বলা হয়েছে।

বুধবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে প্রস্তাবিত আইনটি অনুমোদিত হয়। দেশটির সরকার বলছে তারা আইন অনুযায়ী অগ্রসর হবে। যোগাযোগ মন্ত্রী পল ফ্লেচার ফেসবুককে সতর্কভাবে সবকিছু চিন্তা করতে তাগিদ দিয়েছেন।

তবে ফেসবুক ও গুগলের মতো কোম্পানিগুলো বলছে, ইন্টারনেট যেভাবে কাজ করে তা এই আইনে প্রতিফলিত হয়নি।অন্যায্যভাবে তাদের জরিমানা করা হচ্ছে।

ফেসবুক অস্ট্রেলিয়ায় নিউজ কন্টেন্ট ব্লক করে দেওয়ার কয়েক ঘণ্টা আগে রুপার্ট মারডকের নিউজ কর্পোরেশনগুলোর সাইট থেকে শেয়ার করা নিউজের মূল্য পরিশোধে সম্মত হয়েছে গুগল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.