অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি বাংলাদেশের অমিত! কি তার পরিচয়?

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে অবস্থিত ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার (ইউডব্লিউএ) ১৯তম উপাচার্য ভা ভিসি হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় প্রকৌশলী-শিক্ষাবিদ অমিত চাকমা।

গেলো ডিসেম্বরে বিশ্ববিদ্যালয়ের সিনেট তাকে এ বছরের জুলাই থেকে কাজ শুরুর জন্য অনুমোদন দেয়। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। ১৯১১ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী প্রায় ২৬ হাজার। এখান থেকে পাশ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী বব হকসহ বহু গুণীজন।

তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ১৯৫৯ সালে পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে জন্ম অমিত চাকমার। এখানে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষে তিনি আলজেরিয়া সরকারের বৃত্তি নিয়ে সেখানকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়ে রাসায়নিক প্রকৌশল বিভাগে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর উচ্চশিক্ষা ও গবেষণার জন্য কানাডায় যান তিনি। কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএএসসি এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অব ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপক, ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব রেজিনায় রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

অমিত চাকমা ২০০১ সালে ইউনিভার্সিটি অব ওয়াটারলুর অ্যাকাডেমিক ভাইস প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব গ্রহণ করেন। দুই মেয়াদে ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিওর উপাচার্যের দায়িত্ব পালন করেন।

চাকমার ইউডব্লিউএ-তে যোগ দেয়ার বিষয়ে চ্যান্সেলর রবার্ট ফ্রেঞ্চ এসি বলেন, ‘উচ্চমানের যোগ্যতা এবং বিস্তৃত দক্ষতার ভিত্তিতে বিশ্ববিদ্যালয় সিনেট নিয়োগ দিয়েছে অধ্যাপক চাকমাকে’। অন্যদিকে উচ্ছ্বসিত অমিত চাকমা বলেন, ‘ইউডব্লিউএ-র চমৎকার সব লোকজন, শিক্ষার্থীদের সাথে সাক্ষাৎ এবং অপরূপ ক্যাম্পাসে বিচরণ করার জন্য আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি’।

উল্লেখ্য, প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার জন্য বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করা অমিত চাকমা ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে ‘সমাবর্তন বক্তা’ হিসেবে উপস্থিত ছিলেন। ওই সমাবর্তনে তাকে সম্মানসূচক ‘ডক্টরেট অব সায়েন্স’ ডিগ্রি প্রদান করা হয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.