সরকার উৎখাতের ষড়যন্ত্র করছে ভারত: নেপালের প্রধানমন্ত্রী

নেপালের নির্বাচিত সরকার উৎখাতের জন্য ভারত ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।

রোববার প্রয়াত কমিউনিস্ট নেতা মদন ভান্ডারির ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে নিজের সরকারি বাসভবনে এক ভাষণে তিনি একথা বলেছেন।

সম্প্রতি নেপালের নতুন মানচিত্রে ভারতের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা অঞ্চলকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই কারণে তাকে ক্ষমতা থেকে সরাতে তার প্রতিপক্ষদের দিল্লি উস্কানি দিচ্ছে বলে অভিযোগ করেন ওলি।

নেপালের প্রধানমন্ত্রী বলেন, নেপালের সংবিধান সংশোধন নিয়ে ভারতে বৈঠক করা হচ্ছে। আমার সরকার ফেলতে ষড়যন্ত্র চলছে।’ খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

তবে এই যড়যন্ত্রকে আমল দিতে নারাজ তিনি। ওলি বলেন, নেপালের ভূখণ্ড চিহ্নিত করায় খুশি হয়নি ভারত। আমাদের জাতীয়তাবাদ এত দুর্বল নয়। আমরা আমাদের মানচিত্র পরিবর্তন করেছি এবং এখন যদি দেশের প্রধানমন্ত্রীকে গদিচ্যুত করা হয় তাহলে নেপালের কাছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না।

নেপালের পার্লামেন্টের নিম্নকক্ষে দেশটির সংবিধানের দ্বিতীয় সংশোধনী ১৩ জুন সর্বসম্মতিক্রমে পাস হয়। এতে নতুন মানচিত্র গ্রহণ করা হয়েছে। যাতে বিতর্কিত লিমপিয়াধুরা-কালাপানি-লিপুলেখ অঞ্চল অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারত এই এলাকাগুলোকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে। ১৮ জুন বিলটিতে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট বিধবা ডেবি ভান্ডারি।

করোনা সংক্রমণ মোকাবিলায় ওলি প্রশাসনের বিরুদ্ধে ইতোমধ্যে নেপালের কমিউনিস্ট পার্টির অন্দরেই অসন্তোষ দানা বাঁধতে শুরু করেছে। চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে নেপাল কমিউনিস্ট দলের ঘনিষ্ঠতা নিয়েও দলের ভেতর বিভাজন রয়েছে। ফলে দেশেই প্রবল বিরোধীতার মুখোমুখি ওলি সরকার।

You might also like

Leave A Reply

Your email address will not be published.