লেখক, গীতিকার, সুরকার, সংগীতশিল্পী লতিফুল ইসলাম শিবলী’র বই রাখাল

‘দ্য ফিকশন বেইজড অন ফ্যাক্ট’, যার প্রতিটা উপন্যাস লেখা হয়, সত্য ঘটনা নিয়ে শুধু চরিত্রগুলো কাল্পনিক। উপন্যাস বলতে মধ্যবিত্ত পরিবারের ছেলেদের টানাপোড়েনের টালমাটাল প্রেমের কাহিনি প্রিয়ার হাতে কাচের চুড়ি খোপায় বেলি ফুল, এইসব নিয়ে পাওয়া না পাওয়ার গল্প।

এই চিরাচরিত গল্প থেকে বের করে, পাঠকদের নতুন করে ভাবতে শেখানো, জীবনে চলার পথে নতুন কিছুর সাথে পরিচয় করিয়ে দিতে অগ্রণী ভুমিকা রেখে নিজেকে ইতিমধ্যে নতুনভাবে প্রতিষ্ঠিত করেছেন, প্রেমে ও বিপ্লবে মাতিয়েছেন নব্বই দশকের তারুণ্য, অনেকেই যে কবি ও কবিতার আদর্শ নিয়ে বেড়ে উঠেছে।

জেল থেকে বলছি, কষ্ট পেতে ভালবাসি, হাসতে দেখ গাইতে দেখ, তুমি আমার প্রথম সকাল, প্যারিসের চিঠি সহ প্রায় চারশো জনপ্রিয় গীতি কবিতার রচয়িতা এবং ২০১৭ বইমেলা থেকে যার শুরু- বেস্ট সেলার ১)দারবিশ,২)দখল,৩) আসমান এবং ৪) রাখাল উপন্যাসের লেখক, লতিফুল ইসলাম শিবলী।

তার প্রতিটি উপন্যাসে জীবনের জন্য প্রচুর ম্যাসেজ থাকে, প্রতিবাদের ভাষা থাকে, ভালবাসার স্পর্শ থাকে; আধ্যাত্মিকতা, রাজনীতির কথা, নতুনভাবে বাঁচার আলো থাকে।

সত্যের জন্য বাঁচো সত্যের জন্য মরো, সত্যের বাণী ছড়িয়ে দিতে তোমার ছড়িয়ে পড়া উচিৎ- এই শক্তিশালী শব্দগুলো লেখা আছে বইয়ের প্রচ্ছদের উপর আর ভেতরে লেখা আছে একজন সত্যবাদী সাহসী রাখালের গল্প। পাশাপাশি পূর্বা দেবীর জীবন যুদ্ধের গল্প, প্রেমের কথা আছে, একেশ্বরবাদের কথা আছে, ধর্মান্ধতার বিরুদ্ধে যুক্তির মাধ্যমে সুন্দর সমাধান আছে, সতিদাহ প্রথার ইতিহাস বদলে যাওয়ার গল্প আছে৷

“রাখাল” এর প্রতিটি চরিত্র অনেক শক্তিশালী, তথ্যসমৃদ্ধ অসম্ভব ভালোলাগার মতো একটা উপন্যাস। নামটা দেখে আমার মনে হয়েছিল এই যুগে গল্পের নাম রাখাল! একটু অবাকই হয়েছিলাম বটে।

কিন্তু পড়ার পর মনে হয়েছে, এই রাখাল আমাদের দেখা রাখাল নয় সম্পুর্ন ভিন্ন এক “রাখাল”। লেখক বরাবরের মতোই ভিন্ন কিছু নিয়ে এসেছেন আমাদের জন্য। আমি মুগ্ধ হয়েছি “রাখাল” পড়ে। অনেক ভালো লেগেছে, আশা করি আমার মতো আপনিও মুগ্ধ হবেন বইটা পড়লে।

শুভকামনা রাখাল এবং লেখকের জন্য।

রাখাল,
প্রকাশনা- নালন্দা,
মূল্য- ৩০০ টাকা,
প্যাভিলিয়ন- ২৬,
একুশে বইমেলা ২০২০।


রিভিউ করেছেন,
মোশাররফ হোসেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.