নতুন চমক নিয়ে আসছে ব্ল্যাকবেরি

একসময়ের জনপ্রিয় মোবাইল ফোন ব্র্যান্ড ব্ল্যাকবেরির কথা মনে আছে নিশ্চয়ই? বাংলাদেশের বাজারে এই ফোনটির বেশ কদর ছিল। কিন্তু জনপ্রিয়তা হারিয়ে ব্ল্যাকবেরি আর মাঠে নেই। সুখবর হচ্ছে আগামী বছর বাজারে আসছে ৫জি সুবিধাসম্পন্ন নতুন ব্ল্যাকবেরি ফোন। এতে ফিজিক্যাল কি–বোর্ড যুক্ত থাকবে। এ বছর টিসিএলের পক্ষ থেকে ব্ল্যাকবেরি নামটি ছেড়ে দেওয়ার পর নতুন একটি কোম্পানি ব্ল্যাকবেরি নামটির লাইসেন্স নিয়েছে। স্মার্টফোনের দুনিয়ায় নতুন খেলোয়াড় হিসেবে সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান অনওয়ার্ডমোবিলিটি ব্ল্যাকবেরি ফোন আনছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজমোচায়না জানিয়েছে, অনওয়ার্ডমোবিলিটি এখন ফক্সকনের সহযোগী প্রতিষ্ঠান এফআইএইচ মোবাইল লিমিটেডের সঙ্গে মিলে আগামী বছরের প্রথমার্ধে উত্তর আমেরকি ও ইউরোপের বাজারে ব্ল্যাকবেরি ফোন আনার ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হচ্ছে, ব্ল্যাকবেরির ৫জি ফোনে এন্টারপ্রাইজ সেবা বা কোম্পানিগুলোকে বিশেষায়িত সেবা দেওয়া হবে। নিরাপত্তাসহ ভবিষ্যতের ৫জি সুবিধার ফোন উৎপাদনশীলতার ভূমিকা রাখতে সক্ষম হবে।

অনওয়ার্ডমোবিলিটির প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার ফ্র্যাঙ্কলিন বলেন, ব্ল্যাকবেরি ফোন সুরক্ষিত যোগাযোগ, প্রাইভেসি ও তথ্যের নিরাপত্তার জন্য পরিচিত। অনওয়ার্ডমোবিলিটির জন্য পরবর্তী প্রজন্মের ব্ল্যাকবেরি ৫জি ডিভাইস আনার দারুণ সুযোগ সৃষ্টি হয়েছে। এতে সাহায্য করবে ব্ল্যাকবেরি ও এফআইএইচ মোবাইল।

অনওয়ার্ডমোবিলিটির ওয়েবসাইটে ব্ল্যাকবেরি ৫জি স্মার্টফোন ছাড়া অন্য কোনো পণ্য তালিকাভুক্ত করা হয়নি। তাদের কোম্পানি সম্পর্কে বলা হচ্ছে, এটি নিরাপদ মোবাইল সেবা দিতে কাজ করে। সরকার, এন্টারপ্রাইজ বা বড় ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য বিশেষায়িত সেবা দেয় তারা।

কোম্পানির জন্য বিশেষায়িত ফোন ছাড়াও সাধারণ গ্রাহকদের জন্যও ব্ল্যাকবেরি ফোন আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। তবে এশিয়াসহ অন্য অঞ্চলে কবে নাগাদ ব্ল্যাকবেরি ফোন ফিরবে, তা এখনো স্পষ্ট জানানো হয়নি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডারকে নতুন স্মার্টফোন আনার বিষয়টি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

পিটার বলেন, বিশ্বের অর্ধেকের বেশি মানুষের কাছে এখন স্মার্টফোন আছে। তাই বাজারটি বিশাল। তবে এ বাজারে একটি জিনিস নেই আর তা হচ্ছে অত্যন্ত নিরাপদ ও উৎপাদনশীল কাজে ব্যবহৃত স্মার্টফোন। যে ফোন এন্টারপ্রাইজ, সরকার ও নিরাপত্তা নিয়ে উদ্বেগে থাকা মানুষ ব্যবহার করতে চান, ব্ল্যাকবেরি ফোন সে শূন্যস্থান পূরণ করবে।

রিসার্চ ইন মোশনের ব্ল্যাকবেরি ফোন প্রথম সত্যিকারের স্মার্টফোন হিসেবে গ্রাহকদের মন কেড়েছিল। তবে তা করপোরেট গ্রাহকদের কাছে বেশি জনপ্রিয় ছিল। বর্তমানে ব্ল্যাকবেরির হারানো বাজারের দখলে রেখেছে অ্যান্ড্রয়েড ও আইফোন। অনওয়ার্ডমোবিলিটি করপোরেট বিশ্বস্ততার সেই জায়গাটি ধরতে চাচ্ছে। টিসিএলের তৈরি ব্ল্যাকবেরি ফোনগুলোতে ফিজিক্যাল কি–বোর্ড থাকলেও তা জনপ্রিয় হয়নি। অনেকেই ব্ল্যাকবেরির স্মৃতি রোমন্থন করলেও বাজারে বিক্রির দিক থেকে সাড়া ফেলতে পারেনি টিসিএলের তৈরি ব্ল্যাকবেরি ফোন। এ বছরেই তারা ফোন তৈরি থেকে সরে গেছে।

২০১৬ সালে ব্ল্যাকবেরি স্মার্টফোনের হার্ডওয়্যার তৈরি থেকে সরে যাওয়ার ঘোষণা দেয়। শুধু সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে কাজ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। ব্ল্যাকবেরি ব্র্যান্ড লাইসেন্সের মাধ্যমে অন্য প্রতিষ্ঠানকে স্মার্টফোন তৈরির কাজ দেওয়া শুরু করে। ব্ল্যাকবেরি স্মার্টফোন তৈরিতে টিসিএলের সঙ্গে চুক্তি হয়। চুক্তির ফলে ব্ল্যাকবেরি ফোনের নকশা, উৎপাদন ও বিক্রি করা শুরু করে টিসিএল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.