দেশে কৃষি যান্ত্রিকীকরণে সর্ববৃহৎ বিনিয়োগ, কৃষক পাবেন ৫৭ হাজার কৃষিযন্ত্র

কৃষিকাজে জমি আবাদে প্রায় শতভাগ যান্ত্রিকীকরণের ছোঁয়া লেগেছে। কিন্তু শস্য রোপণ বা বপন, কর্তন ও মাড়াইয়ের মতো কাজগুলো এখনো সনাতন পদ্ধতিতেই করে থাকেন কৃষক। এসব কাজে ধানের ক্ষেত্রে অতি নগণ্য পরিসরে যন্ত্রের ব্যবহার হলেও অন্য ফসলে তা-ও নেই। এ অবস্থায় শস্যের সব পর্যায়ে যান্ত্রিকীকরণের ছোঁয়া লাগাতে ইতিহাসের সবচেয়ে বড় বিনিয়োগ করতে যাচ্ছে সরকার। এর মাধ্যমে আগামী পাঁচ বছরে ৫৭ হাজার কৃষিযন্ত্র দেয়া হবে কৃষককে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে ‘কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প-৩’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে এ পরিকল্পনা বাস্তবায়ন করবে কৃষি মন্ত্রণালয়। প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা। প্রকল্পের মাধ্যমে হাওড় এলাকায় ৭০ শতাংশ ভর্তুকিতে এবং হাওড় ছাড়া অন্য এলাকায় ৫০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ভর্তুকিতে কৃষিযন্ত্র ক্রয় করতে পারবেন কৃষক।

প্রকল্পের আওতায় ধান ও গমের জন্য ১৫ হাজার ও ভুট্টার জন্য ৫০০টিসহ মোট সাড়ে ১৫ হাজার কম্বাইন হারভেস্টার দেয়া হবে। এছাড়া ছয় হাজার রিপার ও তিন হাজার রিপার বাইন্ডার, পাঁচ হাজার রাইস ট্রান্সপ্লান্টার, পাঁচ হাজার সিডার বা বেড প্লান্টার, পাঁচ হাজার পাওয়ার থ্রেসার দেয়া হবে। এছাড়া পাঁচ হাজার মেইজ শেলার, পাঁচ হাজার ড্রায়ার, ১ হাজার ৫০০টি পাওয়ার স্প্রেয়ার, তিন হাজার পটেটো ডিগার, ৫০০টি ক্যারেট ওয়াশার ও দুই হাজার আলুর চিপস তৈরির যন্ত্র কৃষক পর্যায়ে সরবরাহ করা হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.