করোনাভাইরাস: কেনিয়ায় হাত ধোয়ার মেশিন বানালো ৯ বছরের বাচ্চা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কাঠ দিয়ে হাত ধোয়ার মেশিন উদ্ভাবন করে সবাইকে তাক লাগিয়ে দেয়া কেনিয়ার নয় বছরের স্টিফেন ওয়ামুকতা ‘প্রেসিডেনশিয়াল পদক’ এ ভূষিত হয়েছে।

পুরস্কার পেয়ে আনন্দিত জানিয়ে স্টিফেন বলেছে, ‘আমার এখন দুটি হাত ধোয়ার মেশিন আছে। আমি আরো বেশি বানাতে চাই।’

করোনা প্রতিরোধে টিভির অনুষ্ঠান দেখে তার মাথায় এটা এসেছিল। পশ্চিম কেনিয়ার যে গ্রামে তারা থাকে সেখানে অবশ্য এখনো করোনা আক্রান্ত কোন রোগী শণাক্ত হয়নি। যদিও কেনিয়ায় ৭০ জন মারা গেছে এবং দুই হাজারের বেশি শণাক্ত হয়েছে।

কিন্তু স্টিফেনের বাবা জেমস ওয়ামুকতা চিন্তিত এই ভেবে যে করোনা যে কোন সময় তাদের গ্রামেও চলে আসতে পারে। ‘আমি জানালা বানানোর জন্য কিছু কাঠের টুকরো বাড়িতে এনেছিলাম। কিন্তু বাইরে কাজ সেড়ে একদিন পর ফিরে দেখি স্টিফেন হাত ধোয়ার মেশিন বানিয়ে বসে আছে’, জেমস বলছিলেন।

‘চিন্তাটা ওর। আমি শুধু মেশিনটি বাঁধতে সাহায্য করেছি৷ আমি ওকে নিয়ে খুব গর্বিত। নতুন কিছু শেখার প্রতি ও সবসময়ই বেজায় উৎসুক’, জেমস যোগ করেন।

সোমবার দেশপ্রেমের জন্য দেয়া প্রেসিডেনশিয়াল পদক ‘ওযালান্ডো’ মোট ৬৮ জন কেনিয়ানকে প্রদান করা হয়েছে যাদের মধ্যে স্টিফেনও একজন।

স্টিফেন বলেছে সে বড় হয়ে ইঞ্জিনিয়ার হতে চায়। জানতে পেরে তাদের কাউন্টির গভর্নর তাকে বৃত্তি পাইয়ে দেবেন বলে কথা দিয়েছেন।

সূত্র: বিবিসি

You might also like

Leave A Reply

Your email address will not be published.